জনপ্রিয় পোস্টসমূহ

জনপ্রিয় পোস্টসমূহ

মঙ্গলবার, ৬ আগস্ট, ২০১৩

বাংলালায়ন, কিউবি, ব্রডব্যান্ড ইন্টারনেট এখন আপনার মোবাইলে ব্যাবহার করুন বিনা পয়সায়।



আপনি কি বাংলালায়ন , কিউবি অথবা ব্রডব্যান্ড ইউজার ? আপনার কি ওয়াইফাই সমৃদ্ধ মোবাইল আছে ? তাহলে এই পোস্ট তা আপনার জন্য চরম কাজে দেবে । আপনার কম্পিউটারে ওয়াইফাই সুবিধার জন্য ওয়াইফাই ব্যাবস্থা থাকলেই চলবে, আর যাদের কাছে ডেক্সটপ কম্পিউটার রয়েছে তাদেরকে ২৫০ টাকা খরচ করলেই চলবে। বাজারে প্রতিটি ওয়াইমাক্স কোম্পানিই ওয়াইফাই রাওটার বিক্রি করে ৪০০০ – ৫০০০ টাকায় । যা দিয়ে ঘরে সকল প্রকার ওয়াইফাই সুবিধা সম্বলিত গেজেটে ইন্টারনেট ব্যাবহার করা যায়। কিন্তু আপনি সামান্য একটু কাজ করলেই বিনে পয়সায় ব্যাবহার করতে পারবেন আপনার বাসায় থাকা পিসি ইন্টারনেটকে ওয়াইফাই হটস্পটে রুপান্তর করতে। 

আমি নিজেও গরিবের ছেলে, তাই ৪০০০-৫০০০ টাকা খরচ করে রাওটার কেনার কথা ভাবলেও গায়ে শিরশির করে। তাই খোঁজাখুঁজি করে বাসায় থাকা ওয়াইমাক্স মডেমকে ওয়াইফাই রাওটারে পরিবর্তন করার ব্যাবস্থা করলাম, আসলে যেটা যেভাবে আছে ওভাবেই থাকবে, আমি শুধু মডেম এর ইন্টারনেট সুবিধাকে ল্যাপটপ বা ডেস্কটপের ওয়াইফাই ব্যাবহার করে ইন্টারনেটকে ঘরের মধ্যে ছড়িয়ে দেবার কথা বলছি। কাজটা একদম সহজ। যাদের ল্যাপটপ আছে তাদেরকে কিছুই খরছ করতে হবেনা, আর যাদের ডেস্কটপ তাদেরকে বলব বাজারে ২৫০ - ২০০০ টাকা পর্যন্ত বিভিন্ন রকম Wlan Router কিনতে পাওয়া যায়। যার যত সামর্থ্য তার উপর ভিত্তি করে কিনে নিতে পারেন। দামের পার্থক্যটা শুধু ওয়াইফাই এর রেঞ্জ এর কারনে। আমরা যেহেতু ঘরেই ব্যাবহার করব তাই ২৫০-৫০০ টাকার মধ্যের গুলো আমাদের জন্য যথেষ্ট এর থেকেও বেশি।

 
এটি করার মাধ্যমে আপনি আপনার ট্যাব, মোবাইল, এবং বিভিন্ন ওয়াইফাই গেজেটকে আপনার ঘরে ব্যাবহার করা ওয়াইম্যাক্স বা ব্রডব্যান্ডের ইন্টারনেট সুবিধা হাজার হাজার টাকা খরচ করা ছাড়াই ব্যাবহার করতে পারেন।
আসুন শুরু করি, আপনার মডেম বা ব্রডব্যান্ড ইন্টারনেট চালু রাখুন আপনার কম্পিউটারে। যারা ল্যাপটপ ব্যাবহার করেন তারা আপনার পিসিতে থাকা ওয়াইফাই চালু করে রাখুন , আর যারা ডেক্সটপ ব্যাবহার করেন তারা রাওটারটি লাগিয়ে ইন্সটল করে নিন এবং চালু করুন।
এরপর আপনি START বাটনে চাপুন এবং সার্চ বাটনে cmd টাইপ করুন ।
Cmd আইকনের উপর রাইট বাটন ক্লিক করে Run as Administrator সিলেক্ট করুন । ইয়েস দিন । কালো একটা কমান্ড স্ক্রিন আসবে ।
তারপর নিচের লিখাটি হুবহু লিখুন যথাযথ গ্যাপ ও অক্ষর ঠিক রেখে।


  • netsh wlan set hostednetwork mode=allow ssid=Internet  key=12345678
  •  
  • Enter  দিনআবার নিচের কোডটি লিখুন
  • netsh wlan start hostednetwork




কাজ খতম

আপনার নেটওয়ার্ক অ্যান্ড শ্যারিং এ গেলে দেখবেন নতুন ওয়াইফাই পোর্ট ওপেন দেখাচ্ছে, এইবার আপনার মোবাইল অথবা ওয়াইফাই সম্বলিত গেজেটে ওয়াইফাই অন করে সার্চ দিলে ওয়াইফাই এড্রেস দেখাবে, ওখানে আইডি Internet  এবং পাসওয়ার্ড 12345678 দিন, দেখবেন সাথে সাথেই কানেক্ট হয়ে যাবে।
জান বাচিয়ে দিলাম আপনার কিছু টাকা। ভালো লাগলে কমেন্ট করবেন তাহলে আপনাদের জন্য আমারও পরিশ্রম করতে ভালো লাগবে আরকি ভাই ।

1 টি মন্তব্য:

Unknown বলেছেন...

ভাই আপনার সাথে কিভাবে কনটাক্ট করবো? আমার হচ্ছেনা।এত টাকা দিয়া রাউটার কিনার সামর্থ নেই।